রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রাথমিক সমাপনী পরীক্ষা কবে, জানালেন প্রতিমন্ত্রী

প্রাথমিক সমাপনী পরীক্ষা কবে, জানালেন প্রতিমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

স্কুল খোলার ঘোষণা আসার পর চলতি বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা কবে হতে পারে, সেই পরিকল্পনা জানালেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আজ
সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, পরিস্থিতি বিবেচনায় নভেম্বরের শেষে কিংবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক সমাপনী পরীক্ষা হতে পারে।

প্রাথমিক সমাপনী পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘কতগুলো বিষয়ের ওপর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা হবে, সেটা পরিস্থিতি অনুযায়ী ঠিক করা হবে।’ এ সময় প্রাথমিক পর্যায়ের সব বার্ষিক পরীক্ষাও এ বছর নেওয়া হবে বলে জানান জাকির হোসেন।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতির উন্নতি না হওয়ায় গত বছর পঞ্চমের প্রাথমিক সমাপনী আর অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষার পাশাপাশি বার্ষিক পরীক্ষাও হয়নি। শিক্ষার্থীদেরও আগের রোলে পরের ক্লাসে তুলে দেওয়া হয়।

এখন সংক্রমণ কমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ১২ সেপ্টেম্বর থেকে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস প্রতিদিন হবে। প্রথম থেকে চতুর্থ শ্রেণি এবং ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিন করে ক্লাস হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877